যুক্তরাষ্ট্রের ৫ অঙ্গরাজ্যে ওমিক্রন শনাক্ত

ডেস্ক রিপোর্টঃ নভেল করোনা ভাইরাস ওমিক্রনে আরও পাঁচ জন আক্রান্ত হওয়ার তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্র। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বৃহস্পতিবার জানিয়েছেন, একাধিক অঙ্গরাজ্যে নতুন পাঁচ জনের সংক্রমণের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যা এখন মোট ১০ জন।
ক্যালিফোর্নিয়া, কলোরাডো ও মিনেসোটা অঙ্গরাজ্যে শনাক্ত হওয়া রোগীদের মধ্যে করোনার নতুন ধরণ ওমিক্রন পাওয়া গেছে। শনাক্ত ব্যক্তিদের টিকার পূর্ণ ডোজ দেওয়া হয়েছিল এবং তাদের হালকা উপসর্গ রয়েছে।
এছাড়া হাওয়াই অঙ্গরাজ্যে টিকা না নেওয়া একজন ওমিক্রন আক্রান্ত হয়েছেন, যাঁর মাঝারি মাত্রার লক্ষণ ছিল।
নিউ ইয়র্কের গভর্নর এক সংবাদ সম্মেলনে বলেছেন, যে অঙ্গরাজ্যগুলোতে করোনার নতুন ধরণ শনাক্ত হয়েছে, তার মধ্যের লং আইল্যান্ডের ৬৭ বছর বয়সী এক নারীও রয়েছেন। তার মাথাব্যথা এবং কাশির হালকা লক্ষণ রয়েছে। তিনি সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে এসেছিলেন।
ওই নারী গত ২৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে ফিরে আসার পর তার কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ এসেছিল। তবে, গত মঙ্গলবার তার কোভিড-১৯ পরীক্ষা করা হলে ফল পজিটিভ আসে। এবং এ ফলাফল আরও পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছিল।
ক্যাথি হোচুল জানান, এ নারী ‘টিকা গ্রহণ করেছেন’। তবে, তিনি একটি নাকি দুটি কিংবা বুস্টার ডোজ পেয়েছেন, তা এখনও স্পষ্ট নয়।
গভর্নর আরও জানান, ওমিক্রনে আক্রান্ত অন্য চার জন নিউ ইয়র্ক সিটির বাসিন্দা। তবে, তাঁদের ব্যাপারে আর কোনো তথ্য এখনও পাওয়া যায়নি।
যুক্তরাষ্ট্রে ওমিক্রনে আক্রান্ত প্রথম রোগী মিনেসোটার বাসিন্দা। তিনি টিকার পূর্ণ ডোজ নিয়েছিলেন। তিনি সম্প্রতি নিউ ইয়র্ক সিটিতে ভ্রমণ করেছিলেন এবং একটি সম্মেলনে যোগ দিয়েছিলেন।