‘মেয়েদের ওপর অত্যাচার হলে সরব হতে হবে’

ডেক্স রিপোর্ট : পশ্চিমবঙ্গের প্রেক্ষাগৃহে আজ মুক্তি পাচ্ছে জয়া আহসানের কলকাতার ছবি ‘বিনিসুতোয়’। অতনু ঘোষ পরিচালিত ছবিটিতে তার বিপরীতে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। সিনেমা মুক্তি ও সাম্প্রতিক ইস্যু নিয়ে কলকাতার একটি সংবাদমাধ্যমে কথা বলেছেন তিনি।

যেখানে আফগানিস্তানে তালেবান বাহিনীর ক্ষমতা দখলের মতো বিষয়ও উঠে আসে। সম্প্রতি আফগান নারী চলচ্চিত্র নির্মাতা সাহরা করিমি বিশ্ববাসীর কাছে খোলা চিঠি লিখেছেন। চিঠিতে তালেবানের বিরুদ্ধে বিশ্ববাসীকে সরব হওয়ার আকুতি জানান।

বিষয়টি নিয়ে একমত পোষণ করে জয়া বলেন, ‘আফগানিস্তানের যত ছবি দেখছি, আমার ভেতরটা দুমড়েমুচড়ে যাচ্ছে। আসলে পুরুষতান্ত্রিক সমাজের আঙুল সব সময়ই মেয়েদের দিকে ওঠে। ঠিক কম্পাসের কাঁটার মতো তা ঘুরে যায় নারীজাতির দিকে।

সাহরা করিমি যে আহ্বান জানিয়েছেন, আমি মন থেকে তাতে সায় দিচ্ছি। তার সঙ্গে আছি। দূর থেকে কতটা কী করতে পারব জানি না, আমার পক্ষে যদি কিছু করার সুযোগ আসে; নিশ্চয়ই করব।’

নারীর ওপর অত্যাচার হলে সবাইকে সরব হওয়ার আহ্বান জানিয়েছেন জয়া।

তিনি বলেন, ‘বাংলাদেশ হোক, ভারত হোক বা বহির্বিশ্বের যে কোনো দেশেই মেয়েদের ওপর অত্যাচার হলে আমাদের সরব হতে হবে। দেশটি আমাদের থেকে দূরে ভেবে বসে থাকলে চলবে না। আজ আফগানিস্তানের যা হচ্ছে, কাল তা আমার দেশে বা কলকাতায়ও হতে পারে।’