দেশে ফিরলো ভারতে পাচার হওয়া ১০ নারী-পুরুষ

ডেক্স রিপোর্ট : ভাল কাজের প্রতিশ্রুতি দিয়ে ভারতে পাচার হওয়া ১০ বাংলাদেশি নারী ও পুরুষকে উদ্ধারের পর যশোরের বেনাপোল  চেকপোস্ট দিয়ে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ।
বৃহস্পতিবার বিকেলে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে ট্রাভেল পারমিটে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়।
ভুক্তভোগীরা হলেন, রাসেল ফকির, আয়েশা বেগম, রোকসানা বেগম, মাহমুদা আক্তার, নয়ন হাওলাদার, সাজু চন্দ্র নাথ, খোকন, সাগর হাওলাদার, গোলাপ মিয়া ও শাকিল। তাদের বাড়ি যশোর, নড়াইল, খাগড়াছড়ি ও বাগেরহাটের বিভিন্ন এলাকায়।
জানা যায়, পাচার হওয়া সবাই দরিদ্র পরিবারের। তাদেরকে ভালো কাজের কথা বলে ভারতে পাচার করে দালাল চক্র। পরে সেখানে জোরপূর্বক বিভিন্ন ঝুঁকিমূলক কাজে তাদের ব্যবহার করতে থাকে। একপর্যায়ে তাদের কেউ পালিয়ে পুলিশের হাতে ধরা দেয় আবার কাউকে পুলিশ পাচারকারীদের আস্তানা থেকে উদ্ধার করে। পরে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাদের আশ্রয় হয় ভারতের বেঙ্গলোর সেন্ট্রাল জেলে। সেখানে সাজার মেয়াদ শেষে দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ে আইনী প্রক্রিয়ায় ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরার সুযোগ পায়।
বেনাপোল ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব বলেন, পাচারের শিকার যারা স্থলপথে ফেরত আসেন। তাদের ইমিগ্রেশন কার্যক্রম শেষে পোর্ট থানা পুলিশে সোপর্দ করা হয়। পরে সেখান থেকে আইনী সহয়তা দিতে এনজিও সংস্থা গ্রহণ করেছে।